বৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

‘আমি মায়ের কাছে যাবো’ শিশু শেখ রাসেল

প্রতিবেদক
admin
আগস্ট ১১, ২০২২ ৭:৫২ অপরাহ্ণ

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাযজ্ঞ ইতিহাসের সবচেয়ে মর্মান্তিক ঘটনা। বিগত কয়েক বছর ধরে সেই ঘটনা নিয়ে সিরিজ কাহিনীচিত্র নির্মাণ করছেন কবি ও গীতিকার সহিদ রাহমান।

আসছে ১৫ আগস্টেও তার লেখা ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে দুটি কাহিনীচিত্র। যার মধ্যে একটির নাম ‘আমি মায়ের কাছে যাবো’। পঁচাত্তরের ১৫ আগস্টের সেই কালরাতে বঙ্গবন্ধুর ছোট ছেলে শিশু শেখ রাসেলকে যখন হত্যা করা হয়, তখন তার বয়স ছিল মাত্র ১০ বছর। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিল। নিষ্পাপ ও নিরপরাধ এই শিশুকে হত্যা করতেও সেদিন ঘাতক খুনিদের বুক কাঁপেনি। মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে তাকে যেভাবে হত্যা করা হয়েছে, তা মানব ইতিহাসের অন্যতম মর্মস্পর্শী হত্যাকাণ্ড হয়ে থাকবে। মৃত্যুর আগে শিশু শেখ রাসেলের কান্নাজড়িত কন্ঠে শেষ কথা ছিল ‘আমি মায়ের কাছে যাবো’। সেই গল্পই দেখা যাবে এই কাহিনীচিত্রে

অন্তর রহমান ও মোহাম্মদ ফরিদ উদ্দিনের পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিন জাহান, ফজলুর রহমান বাবু, সাবেরী আলম, সাবিহা জামান, শিশুশিল্পী দিহান ও সানজিদ।

অপর কাহিনীচিত্রটির নাম ‘একজন কফিলুদ্দিন’। সহিদ রাহমানের রচনায় এর নাট্যরূপ দিয়েছেন বিদ্যুৎ রায়। পরিচালনা করেছেন সুমন ধর। এর গল্প সত্তরোর্ধ্ব কফিলুদ্দিনকে নিয়ে, যিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অকৃত্রিম ভালোবাসার দৃষ্টান্ত স্থাপন করে ২৬ বছর ধরে খালি পায়ে, কালো পোশাক ও কোন প্রাণীর মাংস না খেয়ে জীবন যাপন করছেন। বঙ্গবন্ধুর প্রতি তার এমন শ্রদ্ধা, ভালোবাসা আর শোক পালন মানুষকে হতবাক করে। ফলে গ্রামের মানুষ তাকে মুজিব পাগল নামে ডাকে। ১৯৭১ সালের ৭ মার্চের বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি।

 

এতে অভিনয় করেছেন গাজী রাকায়েত, আহমেদ রুবেল ও রোকেয়া প্রাচী প্রমুখ। বিশেষ চরিত্রে অভিনয় করেছেন দু-বাংলার খ্যাতিমান কথা-সাহিত্যিক সেলিনা হোসেন।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধুর জন্মশত-বার্ষিকী উদযাপন উপলক্ষে আগামীকাল অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু ফুটবল টুর্ণামেন্ট ২০২১

সেনাবাহিনী কর্তৃক ঘর-বাড়ি ভাংচুরে প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল:

ভালোবাসা দিবসে বিয়ে করলেন ক্রিকেটার নাসির

খাগড়াছড়িতে জেলা ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি ও আনন্দ মিছিল

ঐতিহাসিক ৭ মার্চে বঙ্গবন্ধু প্রতিক্রিতিতে রাঙামাটি জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের পুষ্পার্ঘ্য অর্পণ

ইভ্যালি চালু করতে নতুন আবেদন

কুমিল্লায় আইসক্রিমে ক্ষতিকর রঙের ব্যবহার, কারখানা সিলগালা

‘যতদিন বেঁচে আছি মানুষের জন্য কাজ করব’

আমাদের এই অর্জনকে সুসংহত এবং টেকসই করতে হবে: প্রধানমন্ত্রী

শেখ হাসিনাকে উপহার পাঠালেন মমতা