বৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন-আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গল্প
  8. জাতীয়
  9. ধর্ম
  10. প্রবাস
  11. ফিচার
  12. বাণিজ্য
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিভাগীয় সংবাদ

একসঙ্গে পরীক্ষা দিয়ে সরকারি চাকরি পেলেন মা-ছেলে

প্রতিবেদক
admin
আগস্ট ১১, ২০২২ ২:০১ অপরাহ্ণ

৪২ বছর বয়সী মা ও ২৪ বছর বয়সী ছেলের কীর্তিতে হতবাক সকলে। কেরলের মলপ্পুরম নিবাসী এই মা-ছেলে এক সঙ্গে রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় পাশ করেছেন, সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনটাই খবর। পরীক্ষায় পাস করে ২৪ বছর বয়সী বিবেক বলেন, “আমরা একসঙ্গে কোচিং ক্লাসে যেতাম। মা আমাকে সবরকমভাবে সাহায্য করত। বাবা আমাদের পড়াশুনোর জন্য সব ধরনের বন্দোবস্ত করেছিল। আমাদের শিক্ষকরা আমাদের সবরকমভাবে অনুপ্রাণিত করেছেন। একসঙ্গে পড়াশুনো করে আমরা কোনওভাবেই ভাবিনি যে পরীক্ষাও একসঙ্গে পাস করব। আমরা দু’জনেই খুব খুশি।”

ভারতের কেরালায় এই ঘটনা ঘটেছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে। বিবেক যখন দশম শ্রেণির ছাত্র, তখন থেকে তাঁর মা বিন্দু বিভিন্ন বই পড়ে তাঁকে উৎসাহ জোগাতে শুরু করেছিলেন। সেই সময়ই তিনি মন স্থির করেন যে তিনি নিজেও পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় বসবেন। ৯ বছররের প্রস্তুতিতে বিন্দু ও তাঁর ছেলে বিবেক সরকারি চাকরি পাওয়ার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত হয়ে গিয়েছিলেন। লোয়ার ডিভিশন ক্লার্ক পরীক্ষায় গোটা রাজ্যে বিন্দু ৩৮ র‌্যাঙ্ক করেছেন অন্যদিকে তাঁর ছেলে এলজিএস পরীক্ষায় ৯২ নম্বর স্থানে রয়েছেন। এর আগে এলজিএসের জন্য দু’বার এবং এলডিসির জন্য ১ বার পরীক্ষায় বসেছিলেন বিন্দু। শেষমেশ চতুর্থ চেষ্টা সাফল্য পেয়েছেন বিন্দু।

পরিবার সূত্রে জানা গিয়েছে, এর আগে ১০ বছর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে কর্মরত ছিলেন বিন্দু। তিনি জানিয়েছেন, তাঁর বন্ধু ছেলে, কোচিংয়ের শিক্ষকরা ক্রমাগত তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছেন। তাই পিএসসি পরীক্ষা দিয়ে সরকারি চাকরি পাওয়ার জন্য যাঁরা প্রস্তুতি নিচ্ছেন, নিজের উদাহরণ তুলে ধরে তাদের কোনওভাবে ধৈর্য হারাতে না করেছেন বিন্দু। অতীতে তিনি কীভাবে ভুল করেছেন, সেই কথাও তুলে ধরেছেন বিন্দু। তিনি জানিয়েছেন, অতীতে পরীক্ষার আগে তিনি ৬ মাস পড়াশুনো করতেন এবং পরীক্ষা হয়ে গেলে পড়াশুনো থেকে বিরত থাকতেন। বিন্দু জানিয়েছেন, সরকারি চাকরির পরীক্ষায় সাফল্য পেতে হলে নিয়মতি পড়াশুনো করে যেতে হবে। উল্লেখ্য, সাধারণভাবে কেরলে ৪০ বছর বয়স অবধি সরকারি চাকরির পরীক্ষায় বসা যায়। তবে সংরক্ষিত শ্রেণিদের জন্য সরকারি বয়সসীমাতে ছাড় রয়েছে।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত

রাজস্থলীতে সেনাবাহিনীর উদ্যোগে ম্যারাথন রান বিষয়ক অবহিতকরণ সভা

ডলারের মূল্য বৃদ্ধি পাওয়ায় ভোজ্য তেলের দাম কমছে না: বাণিজ্যমন্ত্রী

চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ, ৬ জন রিমান্ডে

আমরা অর্থের ঘাটতিতে কিছুটা অসুবিধায় আছি: সিলেট সুনাম গঞ্জে পরিকল্পনামন্ত্রী

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল:

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস ২০২০ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বান্দরবানের চিম্বুক পাহাড়ে পাঁচ তারকা হোটেল ও বিনোদন পার্ক নির্মাণের প্রতিবাদে জাতীয় জাদুঘরের সামনে সংহতি সমাবেশ ।

সাম্প্রদায়িক অপশক্তি ও করোনা প্রতিরোধের চ্যালেঞ্জকে পরাজিত করা হবে: ওবায়দুল কাদের

বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার-২০২১ তুলে দিলেন প্রধানমন্ত্রী

মাটিরাঙ্গার তবলছড়ি ও তাইন্দং এলাকায় ‘ইউপিডিএফ’র সদস্য দ্বারা মারধর আগুন ও গুলিবর্ষণের অভিযোগ